এসএসসিতে বৃত্তি : সাত বোর্ডে নির্বাচিত ১৯ হাজার শিক্ষার্থী

এসএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে সাতটি সাধারণ ধারার শিক্ষা বোর্ডের ১৯ হাজার ১৮১ জন শিক্ষার্থী নির্বাচিত হয়েছেন। ইতোমধ্যে সাতটি বোর্ড বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করেছে। বুধবারের মধ্যে বোর্ডগুলোকে বৃত্তির জন্য শিক্ষার্থী নির্বাচন করে তাদের তালিকা প্রকাশের নির্দেশনা দিয়েছিলো মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। তবে এদিন রাত আটটায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত রাজশাহী ও দিনাজপুর শিক্ষা বোর্ড বৃত্তির তালিকা প্রকাশ করেনি।

 

জানা গেছে, চলতি বছরের এসএসসি পরীক্ষার ফলের নয়টি সাধারণ ধারার বোর্ডের সাড়ে ২৫ হাজার শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকার। এদের মধ্যে ৩ হাজার শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও সাড়ে ২২ হাজার শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। বুধবার রাত পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম, সিলেট, যশোর, বরিশাল, ময়মনসিংহ ও কুমিল্লা শিক্ষা বোর্ড বৃত্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা বা গেজেট প্রকাশ করেছে।

বোর্ডগুলো প্রকাশিত বৃত্তির গেজেট পর্যালোচনা করে দেখা গেছে,  ঢাকা বোর্ডের ৬ হাজার ৪৮৯ জন শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হয়েছে। এদের মধ্যে ৮৭৬ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৫ হাজার ৬১৩ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হয়েছে। যশোর বোর্ডের ২ হাজার ৭৮১ জন শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হয়েছে। এদের মধ্যে ৩৮৭ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ৩৯৪ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হয়েছে। কুমিল্লা বোর্ডের ২ হাজার ৭৬৫ জন শিক্ষার্থীকে বৃত্তির জন্য নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে ২১৯ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ৫৪৬ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি পাবেন। চট্টগ্রাম বোর্ডের ২ হাজার ২৯৬ জন শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হয়েছে। এদের মধ্যে ২১৫ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ৮১ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হয়েছে। সিলেট বোর্ডের ১ হাজার ৪০০ জন শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হয়েছে। এদের মধ্যে ১০২ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ২৯৮ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হয়েছে। আর বরিশাল বোর্ডের ১ হাজার ৫১৪ জন শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হয়েছে। এদের মধ্যে ১১৯ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ৩৯৫ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হয়েছে। আর ময়মনসিংহ বোর্ডের ২ হাজার ২০ জন শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হয়েছে। এদের মধ্যে ২৫০ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ৭৭০ জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হয়েছে।

 

জানা গেছে, মেধাবৃত্তি পাওয়া শিক্ষার্থীদের মাসিক ৬০০ টাকা ও বছরে এককালীন ৯০০ টাকা দেয়া হবে। আর সাধারণ বৃত্তিপ্রাপ্তদের মাসে ৩৫০ টাকা এবং বছরে এককালীন ৪৫০ টাকা দেয়া হবে। বৃত্তির টাকা রাজস্ব বাজেটের বৃত্তি-মেধা বৃত্তিখাত থেকে নির্বাহ করা হবে। ২০২৩ খ্রিষ্টাব্দের জুলাই থেকে ২০২৫ খ্রিষ্টাব্দের জুন মাস পর্যন্ত শিক্ষার্থীরা বৃত্তির সুবিধা পাবেন।

আর দিনাজপুর বোর্ডের ৩২৭ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ৫৪৬ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি এবং রাজশাহী বোর্ডের ৫০৫ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ৯৪০ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। তাদের তালিকা প্রকাশ করবে সংশ্লিষ্ট বোর্ড দুটো।